অ্যাপেলের আইফোন ১৩ নাকি আগামী ১৪ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে বলে শোনা যাচ্ছে। এই প্রসঙ্গে অবশ্য মার্কিন টেক জায়ান্ট এখনও কিছু জানায়নি। তবে শোনা যাচ্ছে, চলতি বছর অর্থাৎ ২০২১ সালের সেপ্টেম্বর মাসেই নাকি লঞ্চ হতে পারে আইফোন ১৩। PhoneArena- র সূত্রে খবর, Wedbush analyst Dan Ives দাবি করেছেন, সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে আইফোন ১৩ লঞ্চ হতে পারে। তিনি আরও জানিয়েছেন, Cupertino- র এই সংস্থা একটি মঙ্গলবার নতুন আইফোন লঞ্চের জন্য নাকি নির্ধারণ করেছে। Ives- এর দাবি অনুযায়ী অনুমান করা হয়েছে, হয়তো আগামী ১৪ সেপ্টেম্বর লঞ্চ হতে পারে আইফোন ১৩ সিরিজ। আইফোন ১৩ সিরিজে মোট চারটি ফোন লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো রবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই চারটি মডেল লঞ্চ হতে পারে আগামী সেপ্টেম্বর মাসে। Wedbush analyst Dan Ives আরও দাবি করেছেন যে, ১৪ সেপ্টেম্বর ফোন লঞ্চের তিনদিন পর অর্থাৎ ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার নেওয়া শুরু হবে। আর ২৪ সেপ্টেম্বর থেকে নাকি শুরু হবে সেল। যদিও আইফোন ১৩ সিরিজ লঞ্চ প্রসঙ্গে, এইসব তথ্যই অনলাইনে ফাঁস হয়েছে। অ্যাপেলে সংস্থার তরফে এ ব্যাপারে কোনও আনুষ্ঠানিক ঘোষণা এখনও করা হয়নি। আইফোন ১৩- র সম্ভাব্য ফিচার

১। নতুন ফোনে অ্যাপেল কর্তৃপক্ষ ১২০ Hz OLED ডিসপ্লে লঞ্চ করতে পারে। মূলত প্রো মডেলে এই ফিচার থাকার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ আইফোন ১৩ প্রো মডেলে এই ১২০ Hz OLED ডিসপ্লে থাকতে পারে।

২। আইফোন ১৩- র ডিসপ্লে সাইজ আগের সিরিজের ফোনের মতো থাকবে বলে শোনা গিয়েছে। তবে আগের অন্যান্য মডেলের তুলনায় ফ্রন্ট ডিসপ্লের নচ ডিজাইন ৩৩ শতাংশ ছোট হতে পারে। এছাড়াও এই সিরিজের ফোনগুলিতে থাকতে পারে ফেস আইডি সেনসর।

৩। আইফোন ১৩ সিরিজের চারটি মডেলের কী ধরনের ব্যাটারি থাকতে পারে, তার সম্ভাব্য নমুনাও প্রকাশ হয়েছিল অনলাইনে। আইফোন ১৩ প্রো ম্যাক্স মডেলে থাকতে পারে ৪৩৫২ mAh ব্যাটারি। আইফোন ১৩ এবং আইফোন ১৩ প্রো মডেলে থাকতে পারে ৩০৯৫ mAh ব্যাটারি। আইফোন ১৩ মিনি মডেলে থাকতে পারে ২৪০৬ mAh ব্যাটারি।

৪। আইফোন ১৩ প্রো মডেলে রেয়ার বা ব্যাক ক্যামেরা সেটআপের ক্ষেত্রে বড় সেনসর থাকার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ বড় ক্যামেরা মডিউলও থাকতে পারে। শোনা গিয়েছে, তিনটি ক্যামেরা সেনসর, এলইডি ফ্ল্যাশ এবং LiDAR সেনসর থাকতে পারে এই ক্যামেরায়।

৫। এর আগে শোনা গিয়েছিল যে, আইফোন ১৩ সিরিজের ক্ষেত্রে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স, এই দুই মডেলে আপগ্রেডেড আলট্রা ওয়াইড ক্যামেরা লেন্স থাকতে পারে।